Thursday, May 23, 2024
Home আন্তর্জাতিক আওয়ামী লীগ কি 'বিদেশি চাপ' উপেক্ষা করেই নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে?

আওয়ামী লীগ কি ‘বিদেশি চাপ’ উপেক্ষা করেই নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে?

বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ‘বিদেশি চাপ’ উপেক্ষা করে নির্বাচন অনুষ্ঠানের দিকে এগিয়ে যাচ্ছে বলে দৃশ্যত মনে করা হচ্ছে। গত ২৮শে অক্টোবর ঢাকায় রাজনৈতিক সংঘাতের পর থেকে একদিকে বিরোধী দল বিএনপির নেতা-কর্মীদের ব্যাপক ধরপাকড় করা হচ্ছে, অন্যদিকে নির্বাচনের প্রস্তুতিও চলছে। ধারণা করা হচ্ছে, চলতি মাসের মাঝামাঝি নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে।

পশ্চিমা দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্রের তরফ থেকে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের তাগাদা দেয়া হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি সেটি নাকচ করে দিয়েছেন।

“আপাত দৃষ্টিতে এখন মনে হচ্ছে তারা উপেক্ষা করতে চাইছে,” বিবিসি বাংলাকে বলেন সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন।

মি. হোসেন বলেন, এখনো পর্যন্ত বেশ শক্ত ভাষাতেই বলেছেন যে, কোন ধরনের আলাপ-আলোচনার সুযোগ নেই। তবে অনেক মন্ত্রী আবার আলাপ-আলোচনার বিষয়টি একেবারে বাতিল করে দিচ্ছেন না।

বিদেশি চাপ উপেক্ষা?

বাংলাদেশের বড় দুটি রাজনৈতিক দল-আওয়ামী লীগ ও বিএনপি- এখনো পর্যন্ত সংলাপ প্রশ্নে নিজেদের দাবিতে অনড় রয়েছে।

বিএনপি বলছে, সরকারের পদত্যাগের পর নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি না মানলে তারা সংলাপে যাবে না।

আর আওয়ামী লীগ বলছে, শর্তহীনভাবে সংবিধানের মধ্যে থেকে আলোচনায় রাজি থাকলে সংলাপে যেতে আপত্তি নেই তাদের।

পর্যবেক্ষকরা মনে করেন, যে কোন ধরনের আলোচনা কিংবা সংলাপের উদ্যোগ সরকারকেই নিতে হয়। বাংলাদেশের রাজনীতিতে সংলাপ সফর হবার নজির দেখা যায় না।

বাংলাদেশের সাবেক কূটনীতিকরা মনে করছেন, আপাত দৃষ্টিতে তারা মনে করছেন আওয়ামী লীগ আসলে আন্তর্জাতিক চাপ উপেক্ষা করেই নির্বাচনের দিকে এগিয়ে যেতে চাইছে।

সাবেক কূটনীতিক হুমায়ুন কবির বলেন, এখন পর্যন্ত মনে হচ্ছে যে সরকার আসলে বৈদেশিক চাপ উপেক্ষা করারই চেষ্টা করছে। কারণ আন্তর্জাতিক চাপ যতই থাকুক না কেন, দুই দল সংলাপে বসতে না চাইলে তাদের সেই চাপ বা পরামর্শ কিছুই কাজে লাগবে না।

সংলাপের পাশাপাশি যে বিষয়টি বেশ গুরুত্ব পাচ্ছে সেটি হলো ‘অংশগ্রহণমূলক নির্বাচন’। আন্তর্জাতিক সম্প্রদায় ‘অংশগ্রহণমূলক নির্বাচনের’ উপর গুরুত্ব দিচ্ছে।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বাংলাদেশে শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন প্রক্রিয়ার আহবান জানিয়েছেন। মহাসচিবের মুখপাত্র স্টেফান ডুজারিক গত ২রা নভেম্বর নিয়মিত প্রেস ব্রিফিং এটি জানিয়েছেন।

এছাড়া গত ৩১শে অক্টোবর ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারা কুক বৈঠক করেন আওয়ামী লীগ প্রতিনিধি দলের সাথে।

সেখান ব্রিটিশ হাইকমিশনার অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনী পরিবেশ সৃষ্টির উপর জোর দিয়েছেন।

অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়টিকে বিভিন্ন মহল ভিন্ন ভিন্নভাবে ব্যাখ্যা করছে। আওয়ামী লীগ মনে করে, নির্বাচনে ভোটারদের ‘অংশগ্রহণ’ থাকলে সেটিকে ‘অংশগ্রহণমূলক’ নির্বাচন বলা হয়।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে আওয়ামী লীগ ও বিএনপির মতো বড় দুটি রাজনৈতিক দল নির্বাচন অংশগ্রহণ না করলে সেই নির্বাচনকে ‘অংশগ্রহণমূলক নির্বাচন’ বলা যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক জোবাইদা নাসরিন মনে করেন, বিএনপি নির্বাচনে না আসলেও আওয়ামী লীগ চেষ্টা করবে অন্যান্য দলগুলোর অংশীদারিত্বের মধ্য দিয়ে একটা নির্বাচন করতে এবং বহির্বিশ্বের কাছে প্রচার করতে যে, সে নির্বাচন ‘অংশগ্রহণমূলক’ হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষক জোবাইদা নাসরীন বলেন, কূটনৈতিক চাপকে মোকাবেলা করার জন্য আওয়ামী লীগ তাদের নিজস্ব কৌশল হাজির করেছে এবং বিএনপিকে নেতৃত্ব শূন্য করার মাধ্যমে এই কৌশলের দিকে তারা এগোচ্ছে।

গ্রেফতারের কারণে বিএনপির অনেক নেতা জেলে রয়েছে আর বাকিদের অনেকেই আত্মগোপনে রয়েছেন।

পর্যবেক্ষকরা মনে করেন, এমন অবস্থায় বিএনপি নির্বাচনে অংশ নেবে না। বিএনপিও বরাবরই বলে আসছে যে তারা শেখ হাসিনার অধীনে নির্বাচনে যাবে না।

নিউজটি শেয়ার করুন -

আজকের জনপ্রিয়

কুসিক এর দায়িত্ব নিলেন মেয়র ডা. তাহসিন বাহার সূচনা

  কুমিল্লার কথা : কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র ডা. তাহসিন বাহার সূচনা আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ করেছেন। আনুষ্ঠনিকভাবে কুমিল্লা সিটি কর্পোরেশনের দায়িত্ব বুঝে নেওয়ার পর সোমবার...

সেনাসদস্যের উৎকর্ষতা অর্জনে ফায়ারিং এ দক্ষতা অত্যন্ত জরুরি – সেনাবাহিনী প্রধান

কুমিল্লার কথা : বাংলাদেশ সেনাবাহিনী ফায়ারিং প্রতিযোগিতা-২০২৪ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সোমবার (১১ মার্চ) কুমিল্লা সেনানিবাসের ক্ষুদ্রাস্ত্র ফায়ারিং রেঞ্জে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সেনাবাহিনী...

ফ্রেন্ডশীপ কাপ খেলতে ভারতের আগরতলা সফরে কুমিল্লা জেলা করাতে দল

কথা স্পোটর্স : ইন্ডিয়া-বাংলাদেশ স্পোটর্স ফ্রেন্ডশীপ ফোরাম ও কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে ফেন্ডশীপ কাপ কারাতে প্রতিযোগিতায় অংশ নিতে দুই দিনের ভারতের ত্রিপুরা রাজ্যের...

কুমিল্লা ক্রীড়া সংস্থা পরিদর্শন করেন ক্রীড়া পরিষদের সচিব আমিনুল ইসলাম

কুমিল্লার কথা : কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থা পরিদর্শন করেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো: আমিনুল ইসলাম, এনডিসি। শনিবার ( ২৭ জানুয়ারি ) ১১ টায়...
নিউজটি শেয়ার করুন -