Saturday, March 2, 2024
Home দেশজুড়ে কুমিল্লার খবর মনোনয়ন বাছাইয়ে কুমিল্লার ৫ আসনের বাতিল ২৬, বৈধ ২৮, স্থগিত ৯

মনোনয়ন বাছাইয়ে কুমিল্লার ৫ আসনের বাতিল ২৬, বৈধ ২৮, স্থগিত ৯

দেলোয়ার হোসেন জাকির ঃ কুমিল্লার ১১টি সংসদীয় আসনের মধ্যে ৫টি আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়। এই ৫টি আসন থেকে ভোটে লড়তে মোট ৬৩ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাদের মধ্যে ২৬ জনের মনোনয়নপত্র সঠিক কাগজপত্র না থাকায় বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। এছাড়া বিভিন্ন দলী মনোনীত প্রার্থীসহ ২৮ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ক্রুটি থাকায় স্থগিত করা হয়েছে ৯ জনের মনোনয়ন।
রবিবার (৩ ডিসেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত যাচাই-বাছাই শেষে কুমিল্লা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সম্মেলন কক্ষে এসব তথ্য জানান জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা খন্দকার মু.মুশফিকুর রহমান ।
আগামীকাল সোমবার (৪ ডিসেম্বর) কুমিল্লা-৬ থেকে কুমিল্লা-১১ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই অনুষ্ঠিত হবে। এদিকে, আওয়ামী লীগের হেভিওয়েট বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীদের বেশিরভাগেরই মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বিভিন্ন কারণে। বাতিল হওয়া প্রার্থীরা প্রার্থীতা ফিরে পেতে আপিল করবেন বলে জানিয়েছেন।
স্বতন্ত্র প্রার্থীদের মোট ভোটারের এক শতাংশের স্বাক্ষর গড়মিল থাকা, তথ্য ভুল থাকা, মিথ্যা তথ্য দেওয়া, পূর্ণাঙ্গ ফরম পূরণ না করা, আয়কর সনদ না থাকা, সনাক্তকারীর স্বাক্ষর না থাকা, হলফনামা না থাকা, একই দলীয় একাধিক প্রার্থীসহ বিভিন্ন কারণে এসব প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।
রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের থেকে জানা গেছে, কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস) আসনের আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী নাইম হাসান হলফনামা শতকরা ১% ভোটার তালিকা গড়মিল থাকা তার মনোনয়ণপত্রটি বাতিল করা হয়। ভোটারের এক শতাংশের স্বাক্ষর গড়মিল থাকা, তথ্য ভুল থাকা, মিথ্যা তথ্য দেওয়া, এ আসনের ৬ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আব্দুস সবুরসহ ৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।
কুমিল্লা-২ (মেঘনা-হোমনা) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র আবদুল মজিদের হলফনামা সনাক্তকারীর নাম না থাকায় তার মনোনয়নটি বাতিল করা হয়। আরেক স্বতন্ত্র প্রার্থী শাহ আলম খন্দকার ও জাতীয় পার্টির এটিএম মঞ্জুরুল ইসলামসহ ৬ জনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। এখানে আওয়ামী লীগের স্বতন্ত্র শফিকুল আলমসহ ২ জনের মনোনয়ন স্থগিত করা হয়েছে। আওয়ামী লীগের প্রার্থী সেলিমা আহাম্মদ মেরীসহ ৫ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা।
কুমিল্লা- ৩ (মুরাদনগর) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী জাহাঙ্গীর আলম সরকার, রফিকুল ইসলাম ও রুহুল আমিনসহ ৮ জনের মনোনয়ন বাতিল এবং স্থগিত করা হয়েছে ৩ জনের মনোনয়ন। বৈধতা পেয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ইউসুফ আব্দুল্লাহ হারুনসহ তিনজন।
কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ফেরদৌস খন্দকারের মনোনয়ন বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। এছাড়া মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের ফলাফল স্থগিত রাখা হয়েছে ৫ জনের। আর আওয়ামী লীগের প্রার্থী রাজী মোহাম্মদ ফখরুলসহ ৮ জন বৈধতা পেয়েছেন।
কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী পদত্যাগী উপজেলা চেয়ারম্যান আবু জাহের, জেলা আওয়ামী লীগ নেতা সাজ্জাদ হোসেন স্বপন, জাহাঙ্গীর খান চৌধুরীসহ ৫ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবুল হাশেম খান ও বিএনপির বহিষ্কৃত নেতা শওকত মাহমুদসহ ৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। বাতিল হওয়া ২৬ জন প্রার্থীর মধ্যে অধিকাংশ প্রার্থী জানিয়েছেন, তারা রিটার্নিং কর্মকর্তার এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে।

নিউজটি শেয়ার করুন -

আজকের জনপ্রিয়

কুমিল্লা ক্রীড়া সংস্থা পরিদর্শন করেন ক্রীড়া পরিষদের সচিব আমিনুল ইসলাম

কুমিল্লার কথা : কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থা পরিদর্শন করেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো: আমিনুল ইসলাম, এনডিসি। শনিবার ( ২৭ জানুয়ারি ) ১১ টায়...

শিক্ষার্থীর হিজাব কেটে দিলেন শিক্ষিকা উত্তাল কুমিল্লা নার্সিং কলেজ

কথা প্রতিবেদক : কুমিল্লার নার্সিং ও মিডওয়াইফারি কলেজের তিন শিক্ষার্থীদের হিজাব কেটে দিয়েছেন অত্র কলেজেরই সিনিয়র শিক্ষিকা মিরন নাহার। এ ঘটনায় ক্ষোভে ফেটে পড়েন...

নীতি, আদর্শ ও সততার লড়াইয়ে এবারও বিজয়ী হবেন এমপি বাহার

দেলোয়ার হোসেন জাকির : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে আর মাত্র কয়েকদিন পরেই। এবারের এই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য...

৭ জানুয়ারী ভোটে প্রমাণ করতে হবে এই কুমিল্লা শেখ হাসিনার- এমপি বাহার

কুমিল্লার কথা :  কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি বলেছেন, সেই ১৯৮৪ সালে পৌর নির্বাচনে দুইটি ওয়াদা...
নিউজটি শেয়ার করুন -